Library

Loading ...

যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য লাইব্রেরী একটি অপরিহার্য অঙ্গ। ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা চিন্তা করে "আনোয়ারা এডুকেশনাল ইনস্টিটিউশনস" বিষয়ভিবিত্তিক ও রেফারেন্স বই সমৃদ্ধ একটি লাইব্রেরী প্রতিষ্ঠা করছে। লাইব্রেরীতে দেশী-বিদেশী মিলিয়ে বইয়ের সংখ্যা ৫ (পাঁচ হাজারের) অধিক । ছাত্র-ছাত্রীদের লাইব্রেরী কার্ডের মাধ্যমে বিষয় ভিত্তিক বই সংগ্রহ ও ক্লাশ শেষে লাইব্রেরীতে বসে অধ্যয়নের সুযোগ রয়েছে। এছাড়াও নতুন নতুন বই সংযোজনের মাধ্যমে এ সংখ্যা বাড়াতে কর্তৃপক্ষ সদা সচেষ্ট । আমাদের প্রতিষ্ঠানের লাইব্রেরি আধুনিক সরঞ্জাম এবং পড়ার উপকরণ দিয়ে অত্যাধুনিক ভাবে সজ্জিত করা হইয়েছে। লাইব্রেরিতে বই, সাপ্তাহিক, মাসিক, ম্যাগাজিন, দৈনিক সংবাদ ইত্যাদি পাওয়া যায় । পাঠ্যসূচী এবং সংরক্ষিত উপকরণ ব্যতীত শিক্ষার্থীরা সর্বোচ্চ এক সপ্তাহের (৭ দিনের) জন্য তাদের বই উত্তোলন করতে পারে। সকল শিক্ষার্থীরাই গ্রন্থাগারের ভিতরে পাঠ্য বই এবং সংরক্ষিত সকল বই নিয়মনুসারে ব্যবহার করতে পারে।

 

লাইব্রেরির সদস্য হওয়ার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে হবেঃ

১. প্রত্যেক শিক্ষার্থীর অবশ্যই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের কাছ থেকে বৈধ অনুমোদন থাকতে হবে।

২. প্রতিটি শিক্ষার্থীর অবশ্যই একটি লাইব্রেরীর সদস্যপদ ফর্ম পূরণ করতে হবে যা লাইব্রেরিতে পাওয়া যায়।

জরিমানাঃ যদি কোন শিক্ষার্থী নির্দিষ্ট তারিখের মধ্যে বই ফেরত না দেয় তবে তা জরিমানা হিসেবে গনণা করা হবে এবং প্রতিদিন ৩ টাকা হারে চার্জ করা হবে।

বই হারিয়ে গেলেঃ যদি  কোন শিক্ষার্থী লাইব্রেরি হতে তোলা বই দুই মাসের (উত্তোলনের তারিখ হতে) মধ্যে জমাদানে ব্যর্থ হয় তবে ঐ শিক্ষার্থীকে উক্ত বইয়ের সম্পুর্ণ মূল্য পরিশোধ করতে হবে।

পুনর্নবীকরণঃ প্রত্যেক শিক্ষার্থীকে প্রতিটি সেমিস্টারের শুরুতে তার লাইব্রেরী সদস্য আইডি কার্ডটি পুনর্নবীকরণ (Renew) করতে হবে।